দুপুরে হেঁটে যাওয়া, পাগলা-গারদের লনে

মূলঃ এ্যান সেক্সটন
অনুবাদঃ কল্যাণী রমা
~~~~~~~~~~~~~
গরমকালের সূর্যের আলো
এক সন্দিগ্ধ গাছের এক পাশ থেকে
অন্য পাশে সরে সরে যায়।
আমি যদিও ছায়ার উপতক্যাটায় হেঁটে বেড়াই,
তা বাতাস শুষে নেয়
আর তারপর চারপাশে আমার খোঁজ ক’রে।

ঘাস কথা ব’লে।
সারাদিন ধ’রে আমি সবুজ স্তবগান শুনি।
কোন শয়তানকে ভয় পাব না, কোন শয়তানকেই নয়
ঘাসের ডগা হাত বাড়িয়ে দেয়
আর আমাকে ছুঁয়ে ফেলে।

আকাশ ভেঙে পড়ে।
তা বেঁকেচুরে গিয়ে ঝুলে পড়ে
আমার মুখের উপর শ্বাস ফেলে।
আমার শত্রুদের সামনেই, আমার শত্রু
পৃথিবীটা শত্রু দিয়ে ভরা।

কোথাও কোন নিরাপদ জায়গা নেই।

মন্তব্যসমূহ



কল্যাণী রমা-র জন্ম ঢাকায়। ছেলেবেলা কেটেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। ভারতের খড়গপুর আই আই টি থেকে ইলেকট্রনিক্স এ্যান্ড ইলেকট্রিক্যাল কমুনিকেশন ইঞ্জিনীয়ারিং-এ বি টেক করেছেন । এখন আমেরিকার উইস্কনসিনে থাকেন। অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সিনিয়র ইঞ্জিনীয়ার হিসাবে কাজ করছেন ম্যাডিসনে।
প্রকাশিত বই -
আমার ঘরোয়া গল্প;
হাতের পাতায় গল্পগুলো – ইয়াসুনারি কাওয়াবাতা;
রাত বৃষ্টি বুনোহাঁস – অ্যান সেক্সটন, সিলভিয়া প্লাথ, মেরি অলিভারের কবিতা;
মরণ হ’তে জাগি – হেনরিক ইবসেনের নাটক;
রেশমগুটি;
জলরঙ;
দমবন্ধ।