ঘন্টা

মূলঃ এ্যান সেক্সটন
অনুবাদঃ কল্যাণী রমা

আজ সার্কাসের পোস্টারটা
কংক্রীট দেয়ালের গা থেকে খসে পড়ছে
আর বাচ্চারা ভুলে যাচ্ছে তারা আদৌ তা জানত কিনা।
বাবা, তোমার মনে আছে?
শুধু শব্দ থেকে যায়,
ভালো হাতিগুলোর কাছ থেকে ভেসে আসা দূরের দুমদুম শব্দ,
প্রাগৈতিহাসিক সিংহদের গলার স্বর
আর কিভাবে উড়ন্ত মানুষগুলোর জন্য
ঘন্টাগুলো কেঁপে কেঁপে উঠেছিল।
আমি হাসতে হাসতে তোমার উঁচু কাঁধের উপর চড়ে
কিংবা অচেনা লোকদের এলোমেলো পায়ের ফাঁকে,
ভয় পাইনি।
তুমি আমার হাত ধরে তড়িঘড়ি বুঝিয়ে দিচ্ছিলে
বিপদের তিনটা বলয়।
ওহ্‌, দেখ ওই দুরন্ত ক্লাউন
আর বিশৃঙ্খল প্যারেড
আর ততক্ষণে ভালোবাসা, ভালোবাসা, ভালোবাসা
আমার চারপাশ ঘিরে ফেলেছে।
যেখানে শুরু হয়েছিল এটা সেই শব্দ;
নিঃশ্বাস বন্ধ ক’রে আমরা দেখছি
উড়ন্ত মানুষটা তক্তা দিয়ে ঢাকা আকাশে
বুক চিতিয়ে চলেছে
বাতাস বেয়ে বেয়ে উঠছে।
আমার মনে আছে সঙ্গীতের রং
আর কিভাবে চিরদিন
তোমার সব কেঁপে কেঁপে ওঠা ঘন্টাগুলো
আমার ছিল।

মন্তব্যসমূহ



কল্যাণী রমা-র জন্ম ঢাকায়। ছেলেবেলা কেটেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। ভারতের খড়গপুর আই আই টি থেকে ইলেকট্রনিক্স এ্যান্ড ইলেকট্রিক্যাল কমুনিকেশন ইঞ্জিনীয়ারিং-এ বি টেক করেছেন । এখন আমেরিকার উইস্কনসিনে থাকেন। অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সিনিয়র ইঞ্জিনীয়ার হিসাবে কাজ করছেন ম্যাডিসনে।
প্রকাশিত বই -
আমার ঘরোয়া গল্প;
হাতের পাতায় গল্পগুলো – ইয়াসুনারি কাওয়াবাতা;
রাত বৃষ্টি বুনোহাঁস – অ্যান সেক্সটন, সিলভিয়া প্লাথ, মেরি অলিভারের কবিতা;
মরণ হ’তে জাগি – হেনরিক ইবসেনের নাটক;
রেশমগুটি;
জলরঙ;
দমবন্ধ।