অ্যান সেক্সটন


কনফেশনালকবি অ্যান সেক্সটন ব্যক্তি জীবনের কথা, কষ্ট কবিতা হয়েছে তাঁর কলমে জীবনের বেশি ভাগ সময় মানসিক রোগের শিকার ছিলেন অ্যান সেক্সটন থেরাপিস্ট ডঃ মার্টিনের উত্সাহে কবিতার ভিতর দিয়ে নিজের অসহনীয় আবেগ আর যন্ত্রণার কথা বলে গেছেন তিনি
এই মেরিকান কবির জন্ম ১৯২৮ সালের ৯ই নভেম্বর ম্যাসাচুসেট্‌স্‌-এর নিউটনে আর কবি বড় হ’য়ে উঠেছেন ওয়েস্টনে। Anne Sexton was born in Newton, Massachusetts and raised in Weston. Anne Sexton was born in Newton, Massachusetts and raised in Weston.

আনুষ্ঠানিক শিক্ষা বলতে হাই স্কুল ডিপ্লোমা আর একটা দু’টো কলেজ এক্সটেনশন কোর্স, কিন্তু কবিতা প্রকাশ হবার পর টাফ্‌ট্‌স্‌, র‍্যাডক্লিফ, আর হার্ভার্ড থেকে সম্মানসূচক ডিগ্রী দেওয়া হয় তাঁকে। অ্যান সেক্সটন ক্রিয়েটিভ আর্টস্, ইউ এস এ্যান্ড কানাডা থেকে গুগেনহাইম ফেলোশিপ পান অ্যানটীঅক রাইটার্স কনফারেন্সের জন্য স্কলারশীপ পান ১৯৫৭ সালে ১৯৫৯ সালে পান অডিয়েন্স পোয়েট্রি পুরস্কার। ১৯৬৫ সালে লন্ডনের রয়্যাল সোসাইটি অফ লিটারেচারের ফেলো হিসাবে নির্বাচিত হন।
 লিভ অর ডাই বইটির  জন্য অ্যান সেক্সটন পুলিত্জার পুরস্কার পান ১৯৬৭ সালে একই বছর পান শেলী মেমোরিয়াল পুরস্কার। হার্ভার্ড চ্যাপ্টারের দীর্ঘ ইতিহাসে এ্যান সেক্সটন হচ্ছেন  প্রথম মহিলা যিনি সুবিখ্যাত ‘ফাই, বিটা, কাপ্পা’ পাওয়ার সম্মান পান ১৯৬৮ সালের জুন মাসে।
 
আরো অজস্র সম্মানের মধ্যে আছে ব্রেড লোফ রাইটার্স কনফারেন্সের জন্য ফ্রস্ট ফেলোশীপ(১৯৫৯), র‍্যাডক্লিফ ইন্‌স্‌টিটিউট্‌ ফেলোশীপ(১৯৬১), লেভিনসন পুরস্কার(১৯৬২), আমেরিকান একাডেমী অফ্‌ আর্টস্‌ এন্ড লেটারস্‌ ট্র্যাভেলিং ফেলোশীপ(১৯৬৩), হার্ভার্ড-এ ‘মরিস গ্রে’ পাঠের জন্য নিমন্ত্রণ, ফোর্ড ফাউন্ডেশন গ্রান্ট। ১৯৭৩ সালের মধ্যে বোস্টন ইউনিভার্সিটির ক্রিয়েটিভ রাইটিং-এর অধ্যাপক হন অ্যান সেক্সটন । পান কোলগেট ইউনিভার্সিটির অধ্যাপকের পদও। কবিতার জন্য তিনটা ‘অনাররি ডক্টরেট’ ডিগ্রী দেওয়া হয় তাঁকে।
কিন্তু সাহিত্যিক জীবনের সাফল্য, যশ আর খ্যাতি তাঁকে বাঁচিয়ে রাখতে পারে নি, বিষন্নতার হাত থেকে মুক্তি দেয় নি। ১৯৭৪ সালের ৪ঠা অক্টোবর আত্মহত্যা করেন অ্যান সেক্সটন
“I am a watercolor.
I wash off.”



মন্তব্যসমূহ



কল্যাণী রমা-র জন্ম ঢাকায়। ছেলেবেলা কেটেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। ভারতের খড়গপুর আই আই টি থেকে ইলেকট্রনিক্স এ্যান্ড ইলেকট্রিক্যাল কমুনিকেশন ইঞ্জিনীয়ারিং-এ বি টেক করেছেন । এখন আমেরিকার উইস্কনসিনে থাকেন। অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সিনিয়র ইঞ্জিনীয়ার হিসাবে কাজ করছেন ম্যাডিসনে।
প্রকাশিত বই -
আমার ঘরোয়া গল্প;
হাতের পাতায় গল্পগুলো – ইয়াসুনারি কাওয়াবাতা;
রাত বৃষ্টি বুনোহাঁস – অ্যান সেক্সটন, সিলভিয়া প্লাথ, মেরি অলিভারের কবিতা;
মরণ হ’তে জাগি – হেনরিক ইবসেনের নাটক;
রেশমগুটি;
জলরঙ;
দমবন্ধ।